নারায়ণগঞ্জ-২ আসনে মনোনয়ণ প্রত্যাশী তারা

79
নারায়ণগঞ্জ-২ আসনে মনোনয়ণ প্রত্যাশী তারা

নারায়ণগঞ্জ সমাচার:

২০২৩ সালের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বড় দুই দলের হাকডাক শুরু হতেই নড়েচড়ে বসেছে সমগ্র দেশের সাধারণ জনগণ। এরই ধরাবাহিকতা আড়াইহাজারবাসীর মনেও জেগেছে নানা প্রশ্ন, এলাকার উন্নয়নে কে হবেন তাদের ভবিষ্যৎ জনপ্রতিনিধি তা নিয়ে চলছে আলোচনা ও বিচার-বিশ্লেষণ। তবে, এরও আগে কারা পাচ্ছেন রাজনৈতিক দলগুলোর নির্বাচনী টিকেট তা নিয়ে চলছে নানা গুঞ্জন।

আর এই সকল গুঞ্জনকে ঘিরে রাজণৈতিক দলগুলো কষতে শুরু করেছে নানা হিসাব-নিকাশ। কেননা এই আসনটি একসময় বিএনপির ঘাটি হিসাবে চিহ্নিত হলেও গত তিনবারের জাতীয় নির্বাচনে জয়ের ব্যাপারে আওয়ামীলীগের একচ্ছত্র আধিপত্য দেখা গেছে।

তাই, আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের প্রধান দুই দলের সম্ভাব্য প্রার্থীরা মনোনয়ন লাভের আশায় মাঠে নেমেছেন। দেশের অধিকাংশ আসনের মতো করে এই আসনটিতেও উভয় দলের একাধিক প্রার্থী গোপনে গোপনে ভোটারদের মন জয় করার চেষ্টা করছে বলে জানা গেছে। পাশাপাশি দলের মনোনয়ন লাভ নিশ্চিত করতে কেন্দ্রের প্রভাবশালী নেতাদের কাছেও ধরনা দিচ্ছেন তারা।

আওয়ামীলীগের দিকে তাকালে দেখা যায়, ২০০৮ সালে নারায়ণগঞ্জ-২ তথা আড়াইহাজার আসনে আওয়ামীলীগের চুড়ান্ত টিকেট পেয়ে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়েছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু। এরপর ২০১৪ ও ’১৮তেও এমপি নির্বাচিত হওয়া বাবু এবারও চাইবেন দলীয় মনোনয়ন। তেমন কোন বিকল্প না থাকায় আওয়ামীলীগের পক্ষ থেকে মনোনয়নের ব্যাপারে তিনিই শক্ত দাবিদার এবং মনোনয়ন পাওয়ার সম্ভাবনাও তারই সবচেয়ে বেশী বলে মনে করেন স্থানীয় ও কেন্দ্রীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দরা।

তবে, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ইকবাল পারভেজও এই আসনের মনোনয়ণ প্রত্যাশী বলে জানা গেছে।

অপরদিকে, বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের একজন সাবেক সাংসদ আতাউর রহমান আঙ্গুর। তবে, সংস্কারবাদী হওয়ায় ২০১৮ সালে দলীয় মনোনয়ণ চেয়েও পাননি এ নেতা। কেননা ২০০৬ সালে ইয়াজ উদ্দিন, ফখরুদ্দিন সরকারের আবির্ভাব ঘটার পর তিনি নিজের জান বাচাঁনোর জন্যে সাবেক এলজিইডি মন্ত্রী মরহুম আব্দুল মান্নান ভূইয়ার সাথে সংস্কার প্রন্থী হিসেবে যোগ দেন বলে জানা যায়। তারপরও সেই ভুল বুঝতে পেরে এবারও মনোনয়ণ চাইতে পারেন তিনি এমনটাই ধারণা করা হচ্ছে।

মনোনয়ন প্রত্যাশীদের আরেকজন তারই বড় ভাই প্রয়াত বদরুজ্জামান খসরুর সন্তান মাহমুদুর রহমান সুমন। যিনি অপেক্ষাকৃত তরুণ হলেও স্থানীয় রাজনীতিতে তার বেশ প্রভাব রয়েছে বলে জানায় স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। স্থানীয় নেতাকর্মীদের মতে, মাহমুদুর রহমান সুমন বর্তমানে আড়াইহাজারে বিএনপিকে একত্রিত করে রেখেছে। তাই আগামী নির্বাচনে তাকেই এমপি হিসাবে দেখতে চায় তৃণমূলের নেতাকর্মীরা।

অপরদিকে, বিএনপির আরেকজন মনোনয়ন প্রত্যাশী হলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আড়াইহাজারের নজরুল ইসলাম আজাদ। মাঠ পর্যায়ে দ্বন্দ্ব-সংঘাত-সৃষ্টি করে হলেও সর্বদা নিজের হাতে ক্ষমতা রাখতে চান এ নেতা। উদাহরণস্বরূপ বলা যায়, আড়াইহাজারের সন্তান হয়েও নারায়ণগঞ্জ মহানগর যুবদলের কলকাঠি নাড়েন তিনি। তার আশকারা ও কথায়ই মহানগর যুবদলের সদস্য সচিব মনিরুল ইসলাম সজল কমিটি বাণিজ্যসহ নানা বিষয়ে নোংরা রাজনীতি করছে বলে জানায় খোদ যুবদল নেতাকর্মীরা।

জানা গেছে, আড়াইহাজারে এক সময় বিএনপির ঘাটি থাকলেও বর্তমানে মহাজোটের এমপি নজরুল ইসলাম বাবু তার নিজের দলের অঙ্গ-সংগঠনগুলোকে শক্তিশারী করায় জয়ের পাল্লা ভারী হতে পারে আওয়ামীলীগের এমনটিই মনে করেন স্থানীয় জনগন।
এছাড়াও স্থানীয় বিএনপির নেতারা জানান, চাচা আঙ্গুর ও ভাতিজা সুমন এক হতে না পারলে আবারও মনোনয়ণ পেতে পারেন নারায়ণগঞ্জ বিএনপিতে সবচেয়ে বেশী দ্বন্দ্ব-বিভেদ সৃষ্টিকারী নজরুল ইসলাম আজাদ।