অধিক মুনাফার অভিযোগে ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা

14

নারায়ণগঞ্জ সমাচার:

অধিক মুনাফা করার উদ্দেশ্যে অস্বাভাবিক দামে খেসারি ডাল বিক্রয় করার অভিযোগে ও ক্রয়ের পাকা রশিদ দেখাতে না পারায় নারায়ণগঞ্জের পাইকারী বাজার নিতাইগঞ্জে এক ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায় রাখতে বুধবার (১৩মার্চ) বেলা ১২ টায় জেলা প্রশাসনের নেতৃত্বে বাজার মনিটরিং কালে এ জরিমানা করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। একইসাথে পণ্যের দাম নিয়ে কারসাজির ক্ষেত্রে দিগু বাবুর বাজার ও নিতাইগঞ্জের বিভিন্ন ব্যবসায়ীকে সতর্ক করেন তিনি।

অস্বাভাবিক ভাবে দাম বৃদ্ধি করে নিত্যপণ্যের বাজারে কেউ যাতে কৃত্রিম সংকট করতে না পারে সেই লক্ষ্যে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনায় মাঠে নেমেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। জেলা প্রশাসনের নেতৃত্বে এ অভিযানে অংশ নেয় অতিরিক্ত পুলিশ সুপারসহ পুলিশ প্রশাসন, ভোক্তা অধিদপ্তরের উপ-পরিচালক, সদর ইউএনওসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।

অভিযান শেষে জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বলেন, গতকাল নারায়ণগঞ্জের ব্যবসায়ীদের সাথে বসে প্রকৃত মূল্যে নিত্যপণ্য বিক্রি করতে এবং ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে নির্দেশ দিয়েছিলাম। তারই ধারাবাহিকতায় আমাদের আজকের এই অভিযান। অভিযানের সময় খেসারির ডালের দাম বৃদ্ধি করে অধিক মুনাফা করার প্রমাণ পাওয়ায় কুমিল্লা ট্রেডিং এর ওনার (মালিক) বিকাশ দেবনাথকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, দিগু বাবুর বাজারে গরুর মাংসের দোকানে ৭৮০ টাকায় মাংস বিক্রি হচ্ছিলো, আমরা এটাকে ৭৫০ টাকায় বিক্রি করতে বলেছি। মুরগি, মাছ ও কাচা বাজার বাজার সহ মুদি দোকানগুলো পরিদর্শন করেছি। ২/১ টি দোকানে কিছুটা অসংগতি দেখেছি, তাদেরকে সতর্ক করেছি। ব্যবসায়ীদেরকে পাকা রশিদ ও মূল্য তালিকা লিখে রাখতে কঠোর নির্দেশ দিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দিগু বাবুর বাজারে অনেক ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে গেছে। আমাদের ম্যাজিস্ট্রেটরা মাঠে আছে, তারা তো আর সারাদিন পালিয়ে থাকতে পারবে না। ভোক্তাদের অনৈতিকভাবে ঠকিয়ে অধিক মুনাফা নিলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আমাদের এই অভিযান নিয়মিত চলমান থাকবে।

বুধবার বেলা ১১ টা থেকে দুই ঘণ্টাব্যাপী শহরের দিগু বাবুর বাজার ও নিতাইগঞ্জের পাইকারী বাজারে এই অভিযান পরিচালিত হয়। এ সময় পণ্যের দাম নিয়ে কারসাজির ক্ষেত্রে বিভিন্ন ব্যবসায়ী ও ব্যবসায়িক সংগঠনকে সতর্ক করা হয়।শহরের দিগু বাবুর বাজার ও নিতাইগঞ্জে ব্যবসায়ীদের পণ্যের দাম এবং মূল্যতালিকা যাচাই করেন। এছাড়া রমজান ও ঈদ উপলক্ষে ক্রেতাদের নিকট থেকে অতিরিক্ত দাম না নেওয়ার অনুরোধ করা হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আমির খসরু, অতিরিক্ত পুলিশ সুপার ডিবি তরিকুল ইসলাম, সদর ইউএনও দেদারুল ইসলাম, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সেলিমুজ্জামান, ক্যাব নারায়ণগঞ্জের জয়েন্ট সেক্রেটারি বিল্লাল হোসেন রবিন, সদর থানার ওসি শাহাদাৎ হোমেন, জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও পুলিশ সদস্যরা এই বাজার মনিটরিং এ অংশ নেন।